মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

খাদ্য উৎপাদন

খাদ্যশস্য:

খাদ্যশস্য উৎপাদনে মির্জাপুর ইউনিয়ন একটি সয়ংসম্পূর্ন ইউনিয়ন । কৃষি সহায়ক আবহাওয়া থাকার কারণে এ অঞ্চলে প্রচুর পরিমাণে ফসল উৎপন্ন হয় । এ ইউনিয়নের প্রধান ফসল ধান ।মির্জাপুর ইউনিয়নের  প্রায় প্রতিটি গ্রামেই প্রচুর ধান উৎপন্ন হয় । এছাড়াও এখানে প্রচুর পরিমাণে গ্রীষ্মকালীন ও শীতকালীন শাক-সবজি উৎপন্ন হয় । এসব শাক-সবজির মধ্যে লাউ,কুমড়া,বেগুন,কচু, করলা, চিচিঙ্গা, টমেটো,গোলআলু , পুইশাক , পালংশাক ইত্যাদি উল্লেখযোগ্য । ঢাকা-সিলেট মহাসড়কের পার্শ্ববর্তী মাহমুদাবাদ, কুকুরমারা , মির্জাপুর, মেরাতলী, পিরপুর , সাধূনগর , আনরাবাদ গ্রামে এসব শাকসবজি বেশি উৎপন্ন হয় ।

 

মৎস্যসম্পদ:

 মৎস্য সম্পদে এ মির্জাপুর একটি সমৃদ্ধ ইউনিয়ন । প্রচুর খাল  ও বিলের অবস্থান এ ইউনিয়নকে মৎস্য সম্পদে সয়ংসম্পূর্নতা এনে দিয়েছে।এসব বিলের মধ্যে পিরপুর দরগাহ বিল এ ইউনিয়নের পশ্চিমাঞ্চলের মৎস্য চাহিদা মেটাবার পাশাপাশি দেশীয় মাছের অভয়াশ্রম হিসেবে গড়ে ওঠেছে । 

অন্যান্য খাল/বিলের মধ্যে কামালপুরের বিল ,পিরপুরের খাল উল্লেখ যোগ্য ।

এছাড়া বর্ষাকালে জোয়ারের পানির সাথে প্রচুর মাছ আসে যা ঐ সময়ের মাছের চাহিদার বিরাট অংশ পূরণ করে ।

 

মাছ চাষের ক্ষেত্রেও এই ইউনিয়ন অনেক এগিয়ে রয়েছে । এখানে অনেক ব্যাক্তিমালিকানাধীন পুকুর রয়েছে । এগুলোতে প্রচুর পরিমাণে পাঙ্গাস, রুই , কাতল , থাই পুটি ও বিভিন্ন কার্প জাতীয় মাছের চাষ হয় ।